[X]
Home / অন্যান্য / জেনে নিন ত্বক সুস্থ রাখবে এই ৭টি খাবার

জেনে নিন ত্বক সুস্থ রাখবে এই ৭টি খাবার

খাবার কি শুধু সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন? তা নয়। সুস্থ থাকার পাশাপাশি সুস্থ ত্বকের জন্যও প্রয়োজন আছে পুষ্টিকর খাবারের। আপনার ত্বক কি বিবর্ণ হয়ে যাচ্ছে দিন দিন? হারিয়ে যাচ্ছে ত্বকের লাবণ্য? তবে বুঝতে হবে আপনার ত্বক ভিতর থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন ত্বকের প্রয়োজন পর্যাপ্ত পুষ্টির এবং পুষ্টিকর খাবারের। ত্বকের পুষ্টি যুগিয়ে উজ্জ্বলতা বৃদ্ধি করবে এই খাবারগুলো।

 

১। টমেটো

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির তালিকায় সবার আগে আসে টমেটোর নাম। টমেটো এবং টমেটোর তৈরি যেকোন খাবার খাদ্য তালিকায় রাখুন। টমেটোতে থাকা লাইকোপিন উপাদান ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয়। এমনটি বলেন Alan Logannaturopathic doctor and author of The Clear Skin Diet। এটি ব্রণ হওয়ার প্রবণতা হ্রাস করার পাশাপাশি  ইউভি রশ্মি হতে ত্বককে রক্ষা করে।

 

 

২।  আপেল

কথিত আছে প্রতিদিন একটি আপেল ডাক্তারকে রাখে দূরে। এই কথাটি ত্বকের ক্ষেত্রেও প্রযোজ্য। প্রতিদিন একটি আপেল খান বলিরেখা থেকে ত্বককে দূরে রাখুন। আপেলে আছে ভিটামিন সি যা ত্বকের ভেতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। আপেলের রস মুখ লাগান। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পার্থক্য আপনি নিজেই বুঝতে পারবেন।

 

৩। কলা

কলাতে প্রচুর পরিমাণ পটাসিয়াম রয়েছে যা ত্বক ময়েশ্চারাইজ এবং হাইড্রেটেড করে ত্বকে তারুণ্যদীপ্ত উজ্জ্বলতা নিয়ে আসে। কলার প্যাক ত্বকের নমনীয়তা, বলিরেখা পড়া রোধ করে। এমনকি কলার প্যাক ত্বকের কালো দাগ দূর করতেও বেশ কার্যকর।

 

 

৪। লেবু

ফেসপ্যাকে লেবুর ব্যবহার সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু এটি বিউটি ফুড হিসাবেও অনেক জনপ্রিয়। সকালে খালি পেটে এক গ্লাস গরম পানিতে লেবু রস মিশিয়ে পান করুন। আপনি চাইলে এতে এক চামচ মধু যোগ করতে পারেন। এটি ত্বককে ব্রণ, ফোঁড়া হওয়া বন্ধ করে, পেট পরিষ্কার রাখবে।

 

৫। বিট

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ বিট এবং বিটের রস ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এর অ্যানথোসায়ানিনস ত্বকের বলিরেখা প্রতিরোধে করে ত্বকে এক ধরণের গোলাপি আভা নিয়ে আসে। বিট সিদ্ধ করে অথবা সালাদে খেতে পারেন। বিটের রস ঠোঁটে ম্যাসাজ করে লাগাতে পারেন। এটি ঠোঁটের কালচে ভাব দূর করে দেয়।

 

 

৬। স্ট্রবেরি

একটি স্ট্রবেরি খান অথবা এর পেষ্ট টক দই বা মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এবং দেখুন ম্যাজিক। স্ট্রবেরির  ম্যালিক এসিড যা ত্বকের উজ্জলতা প্রাকৃতিকভাবে বৃদ্ধি করে থাকে।

 

৭। গাজর

গাজরে প্রচুর পরিমাণ বিটা ক্যারটিন, এবং ভিটামিন এ শরীরের চাহিদা পূরণ করে। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার সাথে সাথে বলিরেখা দূর করে। এছাড়া গাজরের প্যাক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

 

আরো পড়ুনঃ

 

 

 

Check Also

নারীর শরীরের যে ৬ টি অংশে হাত দিতে নেই!

নারীর শরীরের যে ৬ টি অংশে হাত দিতে নেই!   ১. মুখ :মুখ ধোওয়া বা …

Loading...