Monday , November 21 2016
[X]
Home / এক্সক্লুসিভ / ঈদের নতুন জুতা পরার ক্ষেত্রে মনে রাখুন এই টিপসগুলো

ঈদের নতুন জুতা পরার ক্ষেত্রে মনে রাখুন এই টিপসগুলো

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ঈদের এই আনন্দকে বাড়িয়ে দেয় নতুন জামা-জুতা। কিন্তু নতুন জুতা পরার কিছু বিপত্তিও আছে যেমন- পায়ে ব্যথা হয়, ফোস্কা পড়ে ও চামড়া ছিলে যায় ইত্যাদি। কিন্তু কিছু কৌশল অবলম্বন করলে এই সমস্যাগুলোর হাত থেকে রেহাই পাওয়া যায়। চলুন তাহলে সেই টিপসগুলো সম্পর্কে জেনে নিই।

 

 

১। নতুন জুতা পরে সারা বাড়িতে হাঁটুন

আপনার ঈদের নতুন জুতা জোড়া পরে সারা বাড়িতে হাঁটুন। ওয়াল স্ট্রীট জার্নালের মতে, ধীরে ধীরে শুরু করুন। তবে সারাদিন পরে থাকবেন না। অল্প কিছুসময় পরে থাকুন। প্রথমে ১০ মিনিট পরে থাকুন নতুন জুতা। আস্তে আস্তে সময় বাড়ান। তাহলেই আপনার নতুন জুতা জোড়া আপনার আয়ত্তে চলে আসবে।

 

 

২। মোজা

নতুন জুতা পরার সময় মোজা পরুন। এতে পায়ে ফোস্কা পড়া রোধ করা যায়। সব সময় যে মোজা পরেন তার চেয়ে একটু বড় মোজা পরুন। মোটা সুতির মোজা হলে ভালো হয়। মোজার আকার জুতার ফ্রেমকে বৃদ্ধি করতে সাহায্য করবে। তবে এই প্রক্রিয়াটিও বেশি সময় ধরে করা যাবেনা।

 

 

৩। বরফ

দুটি প্লাস্টিকের ব্যাগে অর্ধেক পরিমাণ পানি ভরে নিন। এই ব্যাগ দুটি জুতা জোড়ার মধ্যে ঢুকিয়ে নিন। একটি বড় প্লাস্টিকের ব্যাগে জুতা জোড়া নিয়ে ভালো করে প্লাস্টিকের ব্যাগের মুখ বন্ধ করে দিন। তারপর এই ব্যাগটি ডীপ ফ্রিজের মধ্যে ঢুকিয়ে রাখুন ৩-৪ ঘণ্টা। পানি জুতার ভেতরের আকারের সমন্বয় সাধনে সাহায্য করবে। এই সময়ের মধ্যে জুতার ভেতরের পানির ব্যাগ আইস ব্যাগে পরিণত হবে। এবার জুতাজোড়া ফ্রিজ থেকে বাহির করে নিন। বরফের ব্যাগ দুটি জুতার ভেতর থেকে বাহির করুন। জুতার তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসলে জুতা জোড়া পরে হেঁটে দেখুন। এখন অনেকটাই সহজ হবে জুতা পরা।

 

 

৪। তাপ

যদি আপনার জুতা জোড়া টাইট মনে হয় তাহলে আপনার হেয়ার ড্রায়ার দিয়ে নিম্নতাপে কিছুক্ষণ জুতায় তাপদিন। যদি হেয়ার ড্রায়ার না থাকে তাহলে সূর্য তাপে রাখতে পারেন কিছুক্ষণ। এই তাপে জুতা কিছুটা প্রসারিত হবে। জুতা গরম করার পর দ্রুত জুতা জোড়া পরুন এবং ১০ মিনিট পরে থাকুন। এভাবে আরো কয়েকবার অন্তত আরো একবার তাপ দিয়ে জুতা পরুন। এর ফলে জুতা পরা আরামদায়ক হবে।

 

 

৫। আলু

একটি বড় আলু খোসা ছাড়িয়ে নিন। পেপার টাওয়েল দিয়ে আলুটি মুছে এর আর্দ্রতা যতটা সম্ভব সরিয়ে নিন। তারপর আলুটি জুতার ভেতরে দিয়ে সারারাত রাখুন। সকালে আলুটি সরিয়ে নিন।

 

 

৫। ফোস্কা প্রতিরোধ

নতুন জুতা পরলে পায়ের গোড়ালিতে বা পায়ের দুই পাশের আঙ্গুলে ফোস্কা পড়তে পারে। ফোস্কা পড়া প্রতিরোধের জন্য এই স্থানগুলোতে অ্যাডহেসিভ ব্যান্ডেজ লাগিয়ে তারপর জুতা পরুন।

 

 

জুতা কেনার সময় সঠিক মাপের জুতা কিনুন। জুতার প্যাকেটের ইনস্ট্রাকশন ভালো করে পরে নিন। নতুন জুতা ঘরে পরে প্র্যাকটিস করার আগে বাহিরে পরা ঠিক নয়। দূরে কোথাও গেলে নতুন জুতার পাশাপাশি পুরানো জুতাও সাথে নিন।

 

আরো পড়ুনঃ

 

Content Protection by DMCA.com

Check Also

এই যদি হয় প্রাইভেট টিচারের অবস্তা? প্লিজ ভিডিও দেখুন ও সাবধান হন!

এই যদি হয় প্রাইভেট টিচারের অবস্থা? প্লিজ ভিডিও দেখুন ও সাবধান হন!

এই যদি হয় প্রাইভেট টিচারের অবস্থা? প্লিজ ভিডিও দেখুন ও সাবধান হন!   সে আমার …

Loading...