Home / ফিটনেস / সহজ ৫টি উপায়ে অ্যাসিডিটিকে বলুন চিরবিদায়!

সহজ ৫টি উপায়ে অ্যাসিডিটিকে বলুন চিরবিদায়!

অ্যাসিডিটি খুব সাধারণ একটি সমস্যা। যা যে কারো, যেকোন স্থানে শুরু হয়ে যেতে পারে। এই সমস্যায় বুক, পেট জ্বালাপোড়া শুরু করে। অনেক সময় এর সাথে ব্যথাও হয়ে থাকে। এই অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাবার জন্য অনেকেই ওষুধ খেয়ে থাকেন। তবে এই সকল ওষুধ কোনটাই পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত নয়। ঘরোয়া উপায়ে দূর করতে পারেন এই যন্ত্রণাদায়ক অ্যাসিডিটির সমস্যা।

 

১। দারুচিনি

দারুচিনি খাবার হজমে সাহায্য করে থাকে। এটি প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে থাকে, যা পেটের গ্যাস কমিয়ে দেয়। এক কাপ পানিতে আধা চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে কয়েক মিনিট জ্বাল দিন। এটি দিনে দুই থেকে তিনবার পান করুন। এছাড়া সালাদ অথবা স্যুপে দারুচিনি গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

 

২। ঠান্ডা দুধ

দুধে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম আছে, যা অ্যাসিডিটি তৈরি করতে বাধা দেয়। এমনকি ঠান্ডা দুধ বুক জ্বালাপোড়া বন্ধ করে। অ্যাসিডিটি সমস্যা দেখা দিকে এক গ্লাস চিনি ছাড়া ঠান্ডা দুধ পান করুন। আপনি চাইলে এতে এক চামচ ঘি মিশিয়ে নিতে পারেন।

 

৩। পাকা কলা

কলাতে থাকা পটাশিয়াম পাকস্থলিতে অ্যাসিডিটির লেভেল নিয়ন্ত্রণ রাখে। এর মিউকাস নামক উপাদান অ্যাসিডিটির সমস্যা দূর করতে বেশ কার্যকরী। তবে কলা যেন বেশ পাকা হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

৪। আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার নিজে এসিড হলেও এটি অ্যাসিডিটি দূর করতে সাহায্য করে। এক কাপ পানিতে এক অথবা দুই চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এটি দিনে এক থেকে দুইবার পান করুন। আপনি এটি খাবার খাওয়ার আগে পান করতে পারেন।

 

৫। আদা

অ্যান্টি ইনফ্লামেটরী উপাদান অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। অ্যাসিডিটি সমস্যা হলে কয়েক টুকরো আদা চিবাতে পারেন। এছাড়া এক কাপ পানিতে কয়েক টুকরো আদা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। এটি পান করুন। এক চামচ আদার রস দিনে দুই থেকে তিনবার পান করুন। এটিও অ্যাসিডিটি দূর করে দিবে।

Check Also

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!   আপনি কি খুব দ্রুত ওজন কমানোর জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *