Monday , November 21 2016
[X]
Home / স্বাস্থ্য সেবা / জেনে নিন সুস্বাদু স্ট্রবেরীর অসাধারণ ৭ স্বাস্থ্যগুণ!

জেনে নিন সুস্বাদু স্ট্রবেরীর অসাধারণ ৭ স্বাস্থ্যগুণ!

জেনে নিন সুস্বাদু স্ট্রবেরীর অসাধারণ ৭ স্বাস্থ্যগুণ!

 

লাল রঙের ছোট ফল স্ট্রবেরি। বিদেশী এই ফলটি এক সময় ছিল যখন সহজে পাওয়া যেত না, কিন্তু বর্তমান সময়ে এটি বেশ সহজলভ্য। সুন্দর এই ফলটির রয়েছে নানা পুষ্টিগুণ। স্ট্রবেরীতে আছে প্রচুর পুষ্টি উপাদান যা শরীরের নানান রোগ দূর করে আর শরীরকে রাখে সুস্থ। আসুন জেনে নেয়া যাক স্ট্রবেরীর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

 

১। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

স্ট্রবেরীতে আছে প্রচুর ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বিভিন্ন রকম সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। মাত্র এক কাপ স্ট্রবেরী প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে থাকে।

২। ক্যান্সারের ঝুঁকি হ্রাস

স্ট্রবেরীতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এছারাও স্ট্রবেরীতে আছে লুটেইন ও জিয়াথানাসিন যা ক্যান্সার কোষের বৃদ্ধি হ্রাস করে। এতে উপস্থিত ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ক্যান্সারের ঝুঁকি কমায়।

৩। বয়স রোধ করে

স্ট্রবেরীতে প্রচুর পরিমাণ বায়োটিন রয়েছে যা চুল এবং নখ মজবুত করে তোলে। এছাড়া এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে বলিরেখা পড়া রোধ করে।

৪। ওজন হ্রাস

ওজন কমাতেও স্ট্রবেরী ভূমিকা পালন করে। এটি শরীরে রক্ত চলাচল এবং অক্সিজেন প্রবাহ বজায় রাখে। এক কাপ স্ট্রবেরীতে আছে মাত্র ৫৩ ক্যালরী। স্ট্রবেরী খেলে বেশ অনেকক্ষন পেট ভরা থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় স্ট্রবেরী রাখুন।

 

 

৫। ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে

স্ট্রবেরীতে আছে প্রচুর ফাইবার যা ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। ফাইবার রক্তের চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করে।

৬। স্মৃতিশক্তি ভালো রাখে

স্ট্রবেরীতে আছে ফিসটেনিন নামের একটি ফ্ল্যাভনয়েড যা স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। এক গবেষণায় প্রমানিত হয়েছে যে সপ্তাহে মাত্র দুটি করে স্ট্রবেরী খেলেই মহিলাদের স্মৃতিশক্তি বেশিদিন ভালো থাকে।

৭। দৃষ্টিশক্তি ভালো রাখে

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ স্ট্রবেরী দৃষ্টি শক্তি ভালো রাখে। এর ভিটামিন সি চোখের লেন্স সুস্থ রাখে। এটি সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে চোখকে রক্ষা করে। শুধু তাই নয় এটি রেটিনা এবং কর্নিয়া মজবুত রাখতে ভূমিকা পালন করে।

ফটো সোর্স:www.lifehack.org

 

আরো পড়ুনঃ

 

Content Protection by DMCA.com

Check Also

জেনে নিন বিরক্তিকর গলা ব্যথার ঘরোয়া প্রতিকার!

জেনে নিন বিরক্তিকর গলা ব্যথার ঘরোয়া প্রতিকার!

জেনে নিন বিরক্তিকর গলা ব্যথার ঘরোয়া প্রতিকার!   সাধারণত গলা ব্যথা হচ্ছে ঠান্ডার একটি প্রাথমিক …

Loading...