Home / স্বাস্থ্য সেবা / জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!

 

আপনি কি খুব দ্রুত ওজন কমানোর জন্য শর্টকাট উপায় খুঁজছেন? নিঃসন্দেহে ডায়েট সাপ্লিমেন্ট ও ডায়েট পিল গ্রহণ করাই হচ্ছে ওজন কমানোর সবচেয়ে সহজ উপায়। কিন্তু কোন ক্লিনিক্যাল গবেষণা দ্বারা এগুলো সমর্থিত হয়নি এবং এগুলোর ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়াও আছে। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ডায়েট পিলই গ্রহণ করা উচিৎ নয়। চলুন জেনে নিই ডায়েট পিলের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে।

 

১। হৃদস্পন্দন বৃদ্ধি পেতে পারে

ডায়েট পিলের সবচেয়ে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে হৃদস্পন্দনের মাত্রা বৃদ্ধি পাওয়া। ডায়েট পিলে উদ্দীপক থাকে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি করে।

২। ডায়রিয়া

ডায়েট পিলের সবচেয়ে বিপদজনক সাইড ইফেক্ট হচ্ছে এরা ডায়রিয়া এবং বিভিন্ন ধরণের অন্ত্রের সমস্যা সৃষ্টি করতে পারে।

৩। কিডনির সমস্যা

বিভিন্ন ধরণের ডায়েট পিল কিডনি ড্যামেজের কারণ হতে পারে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ডায়েট পিল গ্রহণ করার সবচেয়ে ক্ষতিকর দিক হচ্ছে এটি।

৪। মলদ্বারে রক্তক্ষরণ

ডায়েট পিল গ্রহণ করার একটি ভীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে র‍্যাক্টাল ব্লিডিং হওয়া। এর ফলে পায়ু পথ দিয়ে রক্ত নির্গত হয়। এ ধরণের ব্লিডিং এর ফলে মলের মধ্যেও রক্ত দেখা যায়।

 

 

৫। অশান্তি বা উৎকণ্ঠা অনুভব করা

ডায়েট পিলের সবচেয়ে ভয়ংকর পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে অশান্তি বা উৎকণ্ঠা অনুভব করা। কোন কারণ ছাড়াই আপনি নার্ভাস বা উদ্বিগ্ন অনুভব করতে পারেন।

৬। নিদ্রাহীনতা

কোন কারণ ছাড়াই হঠাৎ করে আপনার স্লিপিং প্যাটার্নের পরিবর্তন হতে পারে। কোন চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়াই যদি আপনি দীর্ঘদিন ডায়েট পিল সেবন করেন তাহলে ইনসোমনিয়ায় ভুগতে  পারেন।

৭। উচ্চ রক্ত চাপ

ডায়েট পিল সেবন করা শুরু করলে আপনার ব্লাড প্রেশারের মাত্রা বৃদ্ধি পাবে। ডায়েট পিল সেবনের সবচেয়ে ক্ষতিকর আরেকটি সাইড ইফেক্ট হচ্ছে এটি।

৮। পরিপাক প্রক্রিয়া বিপর্যস্ত হয়

খুব দ্রুত শুকানোর জন্য অনেক বেশি পরিমাণে ডায়েট পিল সেবন করলে আপনি আপনার পরিপাক প্রক্রিয়াকে বিপর্যস্ত করবেন। ডায়েট পিলের আরেকটি ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে এটি।

৯। মাথাব্যথা

ডায়েট পিল গ্রহণ করার আরেকটি নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে তীব্র মাথাব্যথা হওয়া, এমনকি মাইগ্রেন ও হতে পারে।

১০। লিভার ড্যামেজ

দীর্ঘদিন স্লিমিং পিল সেবন করলে লিভার ড্যামেজ হওয়ার মত মারাত্মক সমস্যাও দেখা দিতে পারে।

আপনি যদি আপনার অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস পরিবর্তন করেন এবং নিয়মিত ব্যায়াম করেন তাহলে স্বাভাবিক ভাবে ওজন কমাতে পারবেন। ডায়েট পিল গ্রহণ করার মাধ্যমে তাৎক্ষণিক ভাবে ওজন কমানো গেলেও এই পিল সেবন বন্ধ করে দিলে পুনরায় আপনার ওজন বৃদ্ধি পাবে। তাই ডায়েট পিলের মত ঝুঁকিপূর্ণ ও শর্টকাট সমাধানে না যেয়ে স্বাস্থ্যকর লাইফস্টাইলের উপর নির্ভর করা উচিৎ।

 

আরো পড়ুনঃ

 

Check Also

প্রতিদিন সকালে এক গ্লাস হলুদ দুধ পান করার ৬ স্বাস্থ্য উপকারিতা!

প্রতিদিন সকালে এক গ্লাস হলুদ দুধ পান করার ৬ স্বাস্থ্য উপকারিতা!   স্বাস্থ্য সচেতন অনেকেই …