Monday , November 21 2016
[X]
Home / চুলের যত্ন / মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবার!

মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবার!

মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবার!

 

খাদ্য আমাদেরকে সুস্থ থাকতে সাহায্য করে। খাদ্য এনার্জি প্রদান করে। চুলকেও শক্তিশালী ও স্বাস্থ্যবান হতে সাহায্য করে খাবার। পুষ্টির ঘাটতি হলে চুলের মান ও বৃদ্ধির উপর নেতিবাচক প্রভাব পড়ে। এর ফলে চুল নিস্তেজ ও প্রাণহীন হয়ে পড়ে। এমনকি চুল পড়া ও চুল সাদা হয়ে যাওয়ার সমস্যার ও কারণ অপুষ্টি। খাদ্যে ভিটামিন ও মিনারেল থাকার পাশাপাশি এনজাইম, অ্যান্টিঅক্সিডেন্ট, মাইক্রোনিউট্রিয়েন্ট ও ফাইবার ও থাকে। এই উপাদানগুলো আপনার শরীর ও মনের এবং অবশ্যই চুলের পুষ্টি সাধনেও সাহায্য করে। মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবারগুলোর বিষয়ে জেনে নিই চলুন।

 

১। মুরগীর মাংস

Loading...

প্রোটিনের সমৃদ্ধ উৎস মুরগীর মাংস। এছাড়াও এতে জিংক, আয়রন এবং ভিটামিন বি ১২ ও থাকে যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। মুরগীর মাংসে সিস্টেইন থাকে যা চুলকে শক্তিশালী হতে সাহায্য করে। সিস্টেইন চুলের বৃদ্ধির গতিকে ত্বরান্বিত করে এবং চুলের সার্বিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে।

 

 

২। মসূর ডাল

মসূর ডাল প্রোটিনের চমৎকার উৎস। এছাড়াও আয়রন, জিংক ও বায়োটিন ও থাকে এতে যা চুলের জন্য অত্যন্ত উপকারী।

৩। মিষ্টি আলু

মিষ্টি আলু বিটা ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর থাকে যা খাওয়ার পরে ভিটামিন এ তে রূপান্তরিত হয়। ভিটামিন এ মাথার তালুর তেলের উৎপাদন বৃদ্ধি করে ও মাথার তালুর সুরক্ষা দেয়। যদি আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ না থাকে তাহলে আপনি লক্ষ করবেন যে, আপনার ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে, মাথার তালুর আঁশ বৃদ্ধি পাচ্ছে, চুলকানি হচ্ছে এবং খুশকির যন্ত্রণা তৈরি হবে। তাই চুলকে সুন্দর ও স্বাস্থ্যবান রাখতে মিষ্টি আলু খান।

৪। ডিম

ডিম প্রোটিনের চমৎকার উৎস হিসেবেই পরিচিত। স্বাস্থ্যকর চুলের জন্য সেলেনিয়াম, জিংক, সালফার এবং আয়রনের মত প্রধান খনিজ উপাদানগুলোতে ভরপুর থাকে ডিম। আয়রনের ঘাটতি হলে অ্যানেমিয়া হয় বলে আমরা জানি। কিন্তু শুধু তাই নয় নারীদের চুল পড়ার সমস্যাও বৃদ্ধি পায় আয়রনের ঘাটতির ফলে। কারণ আয়রন হেয়ার ফলিকলে অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে।

এছাড়াও শিমের বীজ, মটরশুঁটি, পালং শাক, বাদাম, আমলকী, গাজর, পাতাকপি, শশা ও ব্রোকলি  ইত্যাদি খাবারগুলো চুলের জন্য উপকারী।

 

আরো পড়ুনঃ

 

Content Protection by DMCA.com

Check Also

প্রেগনেন্সি পরবর্তী ১১ টি সত্য যা কেউ আপনাকে বলেনি!

প্রেগনেন্সি পরবর্তী ১১ টি সত্য যা কেউ আপনাকে বলেনি!

প্রেগনেন্সি পরবর্তী ১১ টি সত্য যা কেউ আপনাকে বলেনি!   আপনার গর্ভজাত ছোট্ট শিশুটির জন্মের …

Loading...