Tuesday , November 22 2016
[X]
Home / ফিটনেস / জেনে নিন মোটা মানুষের সংস্পর্শে আপনিও কি মোটা হতে পারেন?

জেনে নিন মোটা মানুষের সংস্পর্শে আপনিও কি মোটা হতে পারেন?

মোটা মানুষ কি অন্যদেরও মোটা হতে উৎসাহিত করে? সম্প্রতি এ বিষয়টি নিয়ে একদল গবেষক অনুসন্ধান করেছেন। এতে স্থূলতা বিষয়ে এমন তথ্যেরই সমর্থন পাওয়া গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

 

গবেষকরা জানাচ্ছেন, আপনি যদি স্থূল বা মোটা মানুষের সংস্পর্শে থাকেন তাহলে আপনিও মোটা হয়ে যেতে পারেন। এ ক্ষেত্রে পেটের ব্যাকটেরিয়া মোটা মানুষের কাছ থেকে সংস্পর্শের মাধ্যমে অন্যদের কাছে চলে যেতে পারে, যা তাদের ওজন বৃদ্ধিতে ভূমিকা রাখে।

 

তবে শুধু ব্যাকটেরিয়া সংক্রমণই নয়, আরও কিছু বিষয় রয়েছে যার কারণে মোটা মানুষ তাদের আশপাশের মানুষদের ওজন বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। যেমন শরীরের ওজন বাড়ানোর জন্য দায়ী বাজে অভ্যাসগুলো মোটা মানুষের কাছ থেকে রপ্ত করা। এ ছাড়া শারীরিক ওজন কমানোর তাগিদ অনুভব না করা কিংবা বাজে জীবনযাপনের প্রভাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

 

গবেষকরা বলছেন, পেটের কিছু ব্যাকটেরিয়া সুপ্ত অবস্থায় বাইরেও বাঁচতে পারে। মোটা মানুষের সংস্পর্শে এ ব্যাকটেরিয়া স্বাভাবিক মানুষের দেহেও সংক্রামিত হতে পারে। পরবর্তীতে তা তাদের দেহের ওজন বাড়াতে পারে।

 

গবেষকরা জানিয়েছেন প্রায় দুই শতাংশ মানুষের ওজন বৃদ্ধির জন্য তাদের পেটের ব্যাকটেরিয়া দায়ী। আর এ ব্যাকটেরিয়া ছড়িয়ে যেতে পারে অন্যদের দেহেও।

 

এ বিষয়ে গবেষকরা তাদের গবেষণার ফলাফল প্রকাশ করেছেন ন্যাচার জার্নালে। এতে তারা জানিয়েছেন বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে বিষয়টি তারা জানতে পেরেছেন। এ জন্য তারা বিভিন্ন ব্যক্তির পেটের সমস্যা ও ব্যাকটেরিয়া নিয়ে অনুসন্ধান চালান।

 

গবেষক ড. স্যাম ফস্টার এ প্রসঙ্গে বলেন, ‘এ গবেষণায় বিভিন্ন ক্ষুদ্র জীবাণুর তথ্যভাণ্ডার তৈরি করা হয়। তাদের কার্যক্রম অনুসন্ধান করার পাশাপাশি মানুষের পেটের বিভিন্ন পরিস্থিতি নিয়েও পর্যবেক্ষণ করতে হয়। এরপর এ বিষয়গুলোর সঙ্গে দেহের ওজন বৃদ্ধির সম্পর্ক নির্ণয় করা হয়।’

Content Protection by DMCA.com

Check Also

মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবার!

মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবার!

মসৃণ ও দীপ্তিময় চুলের জন্য সবচেয়ে ভালো খাবার!   খাদ্য আমাদেরকে সুস্থ থাকতে সাহায্য করে। …

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *