Home / স্বাস্থ্য সেবা / জেনে নিন কোলেস্টেরল কি স্বাস্থ্যের জন্য ভালো?

জেনে নিন কোলেস্টেরল কি স্বাস্থ্যের জন্য ভালো?

১। মায়ের বুকের দুধে ভাল কোলেস্টেরলের মাত্রা অনেক বেশি। প্রাকৃতিকভাবেই এই দুধে থাকা স্নেহ পাদার্থ শিশুর শরীর সহজে এবং দ্রুত গ্রহণ করতে পারে। বাচ্চাদের ক্ষেত্রে, কোলেস্টেরল কার্ডিওভাস্কুলার ডিজিজ থেকে মুক্ত থাকতে সাহায্য করে এবং শিশুর মস্তিষ্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩। একটি জুটির নারী এবং পুরুষ উভয়েরই যদি অতিমাত্রায় কোলেস্টেরল থাকে তাহলে সন্তান নেওয়ার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হতে হবে তাদের। এমনকি, যদি যে কোন একজনের কোলেস্টেরল লেভেল বেশী থাকে তাহলেও সন্তান ধারণে সময় বেশী লাগতে পারে জুটিটির।
৪। গর্ভবতী নারীদের প্রকৃতিগতভাবেই অন্য নারীদের তুলনায় কোলেস্টেরল বেশী থাকে। এটা খুবই স্বাভাবিক যে, একজন গর্ভবতী নারীর এল ডি এল এর মাত্রা এ সময় সর্বোচ্চ পর্যায়ে চলে যেতে পারে। একটি সন্তানের শরীর গর্ভে গড়ে উঠতে প্রচুর কোলেস্টেরল প্রয়োজন হয়। প্রয়োজন হয় শিশুটিকে জন্মদানের জন্যেও।
৬। আপনি কি জানেন, কোলেস্টেরল ত্বকের জন্য ভাল? কোলেস্টেরল আপনার ত্বককে সুরক্ষা দেয়, ময়েশ্চারাইজার এবং অন্যান্য স্কিন কেয়ার পণ্যে বাড়তি উপাদান হিসেবে যুক্ত করা হয় এটি। ত্বককে ইউভি ড্যামেজ থেকে রক্ষা করতে এবং পর্যাপ্ত ভিটামিন ডি সরবরাহ করতে কোলেস্টেরলের জুড়ি নেই।
৭। আমাদের শরীরে যে পরিমাণ কোলেস্টেরল থাকে তার মাত্র ৩ ভাগের ১ ভাগ আমরা খাবার থেকে গ্রহণ করি। গবেষণায় দেখা গেছে, আপনি যদি কোন প্রকার কোলেস্টেরল বাড়ায় এমন খাবার গ্রহণ নাও করেন তবু আপনার শরীর নিজেই প্রয়োজনীয় পর্যাপ্ত কোলেস্টেরল উৎপাদন করতে সক্ষম হবে এবং তা দিয়ে সানন্দে চলবে সব শারীরিক কার্যক্রম।
৯। শরীরে কোলেস্টেরল বাড়তে থাকলে তা ধমনীতে স্তর ফেলে দেয়। এর মাত্রা যতই বাড়ে হলুদ রঙের ফ্যাটের স্টোর তত ভারি হতে থাকে। আপনি যদি আপনার শরীরের অভ্যন্তরের কোলেস্টেরলের স্তর দেখতে পেতেন, তাহলে দেখতেন ভারি লেয়ারের মাখন!
১০। কোলেস্টেরলের উচ্চ মাত্রা যেমন ভাল নয় তেমনি কোলেস্টেরল কমে যাওয়াও স্বাস্থ্যের জন্য খারাপ। ১৬০ mg/dl (মিলিগ্রাম পার রক্তের ডেসিলিটার) এর চেয়ে কম কোলেস্টেরল অন্যান্য স্বাস্থ্য সমস্যার তৈরীর পাশাপাশি ক্যান্সারের ঝুকিও বাড়ায়। গর্ভবতী নারীদের কোলেস্টেরলের মাত্রা কম থাকলে প্রি-ম্যাচিউর সন্তান জন্মদানের ঝুঁকি থাকে।

Check Also

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!   আপনি কি খুব দ্রুত ওজন কমানোর জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *