Home / চুলের যত্ন / জেনে নিন চুল পড়ার যে কারণগুলো আপনার চিন্তারও বাইরে!

জেনে নিন চুল পড়ার যে কারণগুলো আপনার চিন্তারও বাইরে!

১) আপনি যথেষ্ট প্রোটিন খাচ্ছেন না
প্রোটিন আমাদের চুল গঠন করে। প্রোটিনের অভাবে চুলের বাড় থেমে যায়, চুল পড়ে এমনকি রঙে আসতে পারে পরিবর্তন। নারীদের দৈনিক অন্তত ৪৬ গ্রাম প্রোটিন খাওয়া উচিৎ। শুধু মাছ-মাংসই নয়, ডিম, দুধ, ডাল এবং শিমজাতীয় খাবার আপনার প্রোটিনের অভাব পূরণ করতে পারে।
২) আপনি যথেষ্ট আয়রন খাচ্ছেন না
৩) আপনি অনেক স্ট্রেসে আছেন
বিভিন্ন কারণেই মানুষের স্ট্রেস থাকতে পারে। বাড়াবাড়ি রকমের স্ট্রেসে থাকলে সেই স্ট্রেস কেটে যাবার কয়েক সপ্তাহ পর পর্যন্তঅ চুল পড়া অব্যহত থাকতে পারে। এটা নিয়ে আবার স্ট্রেসে চলে যাবেন না যেন! স্ট্রেস নিয়ন্ত্রণ করুন, তাহলে চুল আবার আগের অবস্থায় ফিরে আসবে।
৪) আপনি খুব কড়া স্টাইলিং করেন চুলে
চুল ঠিক রাখার জন্য অনেকেই অনেক প্রোডাক্ট ব্যবহার করেন। এর মাঝে আছে হেয়ার স্ট্রেইটেনিং কেমিক্যাল এবং স্ট্রেইটনারের প্রভাব। এগুলো ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন, এতে চুল পড়া কমে যাবে।
৫) আপনি সবে সন্তান জন্ম দিয়েছেন
আপনার শরীর গর্ভধারণের সময়ে হাজারটা পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। অনেক ক্ষেত্রে দেখা যায় গর্ভাবস্থায় চুল তেমন একটা পড়ে না। কিন্তু জন্ম দেওয়া হয়ে গেলে তখন একবারে অনেক চুল পড়ে। এটা নিয়ে চিন্তিত হবার তেমন কিছু নেই। চুল কিছুদিনের মাঝেই স্বাভাবিক হয়ে যাবে।
৬) আপনার থাইরয়েডে সমস্যা আছে
স্বাভাবিক শারীরিক প্রক্রিয়াগুলো নিয়ন্ত্রণে রাখে থাইরয়েড। কিন্তু থাইরয়েডে কোনো সমস্যা দেখা দিলে এসব স্বাভাবিক প্রক্রিয়াতেই দেখা দিতে পারে অস্বাভাবিকতা। এ কারণে অস্বাভাবিক পরিমাণে চুল পড়ার পাশাপাশি থাইরয়েড সমস্যার অন্যান্য উপসর্গ দেখতে পেলে দ্রুত ডাক্তারকে জানান।
৭) আপনি নতুন কোনো ওষুধ খাচ্ছেন
এছাড়াও আরও যেসব কারণে চুল পড়তে পারে
– আবহাওয়ায় পরিবর্তন
– পলিসিস্টিক ওভারি সিনড্রোম
– চুল সবসময় টাইট করে বেঁধে রাখা
– বংশগত কারণ
– হঠাৎ ওজন কমে যাওয়া

Check Also

চুল দ্রুত লম্বা করতে চান? জেনে নিন কার্যকারী পরামর্শ

চুল দ্রুত লম্বা করতে চান! জেনে নিন কার্যকারী পরামর্শ!   সেই প্রাচীনকাল থেকে মেয়েদের সৌন্দর্যের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *