Home / রান্না ঘর / এই গরমে ঘরে বসেই বানান আইসক্রিম!

এই গরমে ঘরে বসেই বানান আইসক্রিম!

আইসক্রিম খেতে কে না পছন্দ করে। এই গরমে ঘরে বসেই যদি বানিয়ে ফেলা যায় মজাদার আইসক্রিম, কেমন হবে তাহলে? খুব সহজে বানানো যায় এমন একটি ঘরোয়া আইসক্রিমের রেসিপি দেয়া হল।

 

প্রথমে নিন ২ কাপ পুদিনাপাতা, ২ কাপ এবং ২ টেবিল চামচ ঘন দুধ, ১ ১/৪ ঘনক্রিম, ২/৩ কাপ চিনি, ৪ টেবিল চামচ কর্নস্টার্চ, ৩ টেবিলচামচ ক্রিমচীজ, ১৩.৫ আউন্স চকলেট বার ও কোশার লবণ।

 

এবার পুদিনা পাতা ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি মাঝারি প্যানে দুধ, ক্রিম ও চিনি একসাথে নিয়ে মাঝারি আঁচে দিন। চিনি না গলা পর্যন্ত ক্রমাগত নাড়তে থাকুক। চিনি মিশে গেলে আঁচ থেকে নামিয়ে গরম থাকতেই পুদিনা পাতা দিয়ে ২৫ মিনিট ঢেকে রাখুন।

 

এরপর পাতাগুলো তুলে ফেলুন। একটি ছোট গ্লাসে ২ টেবিলচামচ দুধ এবং কর্নস্টার্চ ভালো করে ফেটিয়ে পুদিনা-দুধ মিশ্রণে দিয়ে দিন। মিশ্রটি আবার চুলায় বসিয়ে নাড়তে থাকুন যতক্ষণ ঘন না হয়। ঘন হলে নামিয়ে নিন।

 

একটি বড় বাটিতে ক্রিমচীজ এবং এক চিমটি লবণ মিশিয়ে এতে গরম মিশ্রণটি দিয়ে ফেটিয়ে ঢেকে ঠাণ্ডা হতে ফ্রিজে রেখে দিন। এই ফাঁকে চকলেট বার ছোট ছোট টুকরো করে একটি প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখুন।

 

মিশ্রণটি সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে আইসক্রিম মেকারে দিয়ে প্রসেস করে নিন। এর সাথে ঠাণ্ডা চকোলেটের টুকরো মিশিয়ে একটি বায়ুরোধী পাত্রে নিয়ে অন্তত ২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন মজাদার আইসক্রিম।

Check Also

জেনে নিন বিরক্তিকর গলা ব্যথার ঘরোয়া প্রতিকার!

জেনে নিন বিরক্তিকর গলা ব্যথার ঘরোয়া প্রতিকার!   সাধারণত গলা ব্যথা হচ্ছে ঠান্ডার একটি প্রাথমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *