[X]
Home / ফিটনেস / ডায়াবেটিস থেকে বাঁচার উপায়গুলো জেনে নিন!

ডায়াবেটিস থেকে বাঁচার উপায়গুলো জেনে নিন!

জীবন থেকে ধীরে ধীরে সব মধু হারিয়ে যেতে থাকে যদি শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস। নানারকম অসুবিধার সম্মুখীন হতে থাকেন একজন ডায়াবেটিক রুগী। গোটা বিশ্বে রোজ রোজ তড়তড়িয়ে বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। বিশ্বে এখন ৪২.২ কোটি প্রাপ্ত বয়স্ক মানুষ এই রোগের শিকার। ডায়াবেটিসকে দূরে রাখতে জেনে নিন এমন ৪টি উপায় যা আপনাকে ডায়াবেটিস থেকে দূরে রাখবে।

 

১. ওজন কমান:-
ডায়াবেটিসের একটি অন্যতম কারণ হল অতিরিক্ত ওজন। ওজন যত বাড়তে থাকবে ততই বাড়বে ডায়াবেটিসের বিপদ। রোগা-পাতলা শরীর আপনার থেকে ডায়াবেটিসকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করবে। তাই ডায়াবেটিসের রুগী হলে সবসময় ওজন নিয়ন্ত্রণে রাখুন।

 

২. ফাইবার জাতীয় খাবার বেশি খান:-
খাবারের তালিকায় যত বেশি করে সম্ভব ফাইবার জাতীয় খাবার রাখুন। যেমন ফল, সবজি, বিনস, দানা জাতীয় শস্য, বাদাম ইত্যাদি। ফাইবার জাতীয় খাবার বেশি খেলে তা শরীরে শর্করার শোষণ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

 

৩. নিয়মিত শরীরচর্চা করুন:-
ডায়াবেটিস থেকে বাঁচতে হলে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করুন। এতে ওজন যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনই শরীরে ইনসুলিন সঠিক ভাবে ব্যবহার হয়। ফলে ডায়াবেটিসে সম্ভাবনা অনেকটাই কম থাকে।

 

৪. ধূমপান বন্ধ করুন:-
আপনি যদি ডায়াবেটিস থেকে বাঁচতে চান তবে এখনই বন্ধ করুন ধূমপান। ধূমপান কয়েকগুণ বাড়িয়ে দেয় ডায়াবেটিসের শিকার হওয়ার প্রবণতা।

Check Also

প্রেগনেন্সি পরবর্তী ১১ টি সত্য যা কেউ আপনাকে বলেনি!

প্রেগনেন্সি পরবর্তী ১১ টি সত্য যা কেউ আপনাকে বলেনি!   আপনার গর্ভজাত ছোট্ট শিশুটির জন্মের …

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *