সারাদিন আমরা ব্যস্ততার মধ্যে কাটাই।নাওয়া- খাওয়ারই সময় নেই, ঘুম তো অনেক দূরের কথা।আর এই কারণে বাড়ছে বিষণ্ণতা, নানারকমের রোগ বাসা বাঁধছে শরীরে।ঘুমোতে পারছেন না অনেকেই।এবং এখনকার দিনে এই ঘুম না হওয়াকে ডাক্তাররা একটি মারাত্বক রোগ বলে গণ্য করছেন।কিন্তু আপনি চইলেই নিজেই এই রোগ থেকে রেহাই পেতে পারেন।কিভাবে? জেনে নিন কিছু সহজ টিপস্।

 

একটা নিয়মিত সময় বের করে নিন
প্রতিদিন একটা নির্দিষ্ট সময় বের করে নিন।খুব দরকার ছাড়া এই সময় নড়চড় যাতে না হয় সেটার দিকে খেয়াল রাখুন।সেই মত নিয়ম করে ঘুমোতে যান এবং সেই মত উঠে পরুন।সাধারণত আমাদের সাত ঘন্টা টানা ঘুম দরকার।এতে আপনার মন ও শরীর দুটোই বেশ ভাল থাকবে।যদি আপনার সেই নির্দিষ্ট সময়টা আপনি পরিবর্তন করতে চান তাহলে সটা ধীরে ধীরে করের চেষ্টা করুন।

 

সন্ধের দিকে ঘুমোনো এড়িয়ে চলুন
রাতে ঘুমোতে যাবার আগে সন্ধের দিকে আপনার ঘুম আসলে তা এড়িয়ে চলার চেষ্টা করুন।ঝিমোবেন না অকারণে।এই রকম অভ্যাস থাকলে তা ত্যাগ করুন কারণ এটি আপনার রাতের ঘুমে ব্যঘাত ঘটায়।আর শরীরেরও ক্ষতি করে।

 

একটু জিরিয়ে নিতে পারেন
যদি কখনো আপনার ঘুমের কিছুটা সময় কোন কারণে নষ্ট হয় তাহলে পরে একটু সময় বের করে হাল্কা জিরিয়ে নিতে পারেন।এতে আপনি চাঙ্গা অনুভব করবেন নিজেকে এবং এটি শরীরের পক্ষেও বেশ ভাল।

 

কয়েকদিন মেনে দেখুন এই সহজ টিপস্গুলো আর ভাল থাকুন, অন্যকেও ভাল রাখুন।