[X]
Home / রান্না ঘর / জেনে নিন মজাদার ফুচকা রেসিপি!

জেনে নিন মজাদার ফুচকা রেসিপি!

চটপটি ও ফুচকা দুটোই মুখরোচক খাবার। অনেকে চটপটির থেকে ফুচকা বেশি পছন্দ করেন। সবসময় বাইরে গিয়ে ফুচকা খাওয়া উঠে না অনেকেরই। তাই বাসাতেই দারুণ স্বাদের এই ফুচকা বানিয়ে নিজেও খান আর সবার প্রশংসা কুরিয়ে নিন।

উপকরণ

 

ফুচকার পুরি

ময়দা – ১ কাপ

সুজির আটা – ২ কাপ

পানি – পরিমাণমত

সয়াবিন তেল

লবণ – ১/২ চা চামচ

ফুচকার পুর- ডাবলি ছোলা/ মটর – দেঢ় কাপ (সিদ্ধ করা)

আলু -১ কাপ (সিদ্ধ করা)

পেঁয়াজ কুচি – ৫ টেবিল চামচ

ধনেপাতা কুচি – ২+১/২ টেবিল চামচ

কাচামরিচ কুচি – দেঢ় টেবিল চামচ

লবণ – প্রয়োজন মত

চাট মসলা – দেঢ় টেবিল চামচ

শসা, টমেটো কুচি – ইচ্ছেমত

 

প্রণালী

পুরি তৈরী করার জন্য সুজির আটার সাথে ময়দা ভালো করেনা মেশাতে ববে। এবার বাকি উপকরণগুলো ময়দার মিশ্রণের সাথে ভালো করেনা মিশিয়ে নিতে ববে। ডো শক্ত বলে ভেজা পাতলা সুতি কাপড় দিয়ে ২০ মিনিট ঢেকে রাখতে ববে। এবার ডোকে কয়েক ভাগ করে মোটা রুটির মত বেলে নিয়ে গোল শেপ এ কাটতে হবে। গোল শেপ দেয়ার জন্য গোলাকার ফুচকার কিন, বোতলের মুখ ব্যবহর করা যাবে। এবার এই গোলাকার পুরিকে ডুবো তেলে বাদামি রঙ আসা পর্যন্ত ভাজতে হবে।

পুরি ফুলে গেলে নামিয়ে ফেলতে ববে। পুর তৈরী করার জন্য ডাবলি ছোলা বা মটর সিদ্ধ করে নিয়ে এর সাথে সিদ্ধ করা আলু চটকিয়ে মাখিয়ে নিতে হবে। এর সাথে বাকি সব পুরের উপকরণ মাখাতে হবে। এবার ফুচকার পুরির মাঝে ছিদ্র করে তাতে পুর ভরে তেতুলের টক দিয়ে দিতে হবে। চাইলে শসা ও টমেটো কুচি পুরের মধ্যে দিয়ে উপরে সাজিয়ে পরিবেশন করা যাবে।

 

তেতুলের টক তৈরী

১ কাপ পানিতে কিছু তেতুল ভিজিয়ে চটকিয়ে টক নিয়ে নিন। এবার এতে লবণ, ২ চা চামচ চিনি, ১/৩ চা চামচ জিড়া গুড়া ও মরিচ গুড়া, ১ টি কাঁচা মরিচ কুচি দিয়ে মিশিয়ে নিন। চিনি ও ঝালের পরিমাণ কম বেশি করতে পারেন মনমত।

Check Also

মজাদার ইলিশ মাছের ভর্তা!

উপকরণঃ – ইলিশ মাছের ঘাড়ের টুকরা ২টি। – পাঁচ ইঞ্চি লেজের টুকরা ১টি। – দেশি …

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *