Home / স্বাস্থ্য সেবা / এই ব্যথাগুলোকে অবহেলা করছেন না তো?

এই ব্যথাগুলোকে অবহেলা করছেন না তো?

মাথা ব্যথা অথবা শরীরে অন্য কোন অঙ্গের ব্যথাকে আমরা খুব বেশি একটা গুরুত্ব দিয়ে থাকি না। সাধারণত ব্যথানাশক ওষুধ খেয়ে এই ব্যথা দূর করা হয়। কিন্তু অনেক সময় ছোট ছোট এই অবহেলার কারণে এই সাধারণ ব্যথাও মারাত্নক আকার ধারণ করতে পারে। সাধারণ এই ব্যথাগুলোকে অদেখা করা একদমই উচিত নয়। এটি হতে পারে বড় কোন রোগের পূর্ব লক্ষণ।

 

 

১। অসহ্য মাথাব্যথা

বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। ডিহাইড্রেশন, স্ট্রেস, মাইগ্রেইন, দুশ্চিন্তা নানা কারণে মাথাব্যথা হতে পারে। কিন্তু যদি ঘন ঘন মাথাব্যথা হয় এবং তা ওষুধেও না সারে তবে অব্যশই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

 

 

২। অস্বাভাবিক পেটব্যথা

কোন কারণ ছাড়া হঠাৎ করে পেটে অস্বাভাবিক ব্যথা শুরু হয়, তবে এটিকে অবহেলা করবেন না। ফুসফুস, কিডনি, জরায়ু সবকিছু পেটে অবস্থিত। এই অঙ্গগুলোর সমস্যার প্রথম লক্ষণ হিসেবে পেটব্যথা হয়ে থাকে। এমনকি অ্যাপেন্ডিসাইটিসের ব্যথা পেটে হয়ে থাকে। তাই তীব্র পেটব্যথাকে অবহেলা না করে চিকিৎসকের নিকট যাওয়া উচিত।
৩। পিছনের কোমর ব্যথা

কিডনি সমস্যায় অনেক সময় পিছনের কোমর ব্যথা করে থাকে। সাধারণ কারণে ব্যথা হলে, তা নিজে থেকে সেরে যায়। তবে তা যদি কিডনি পাথর অথবা কিডনি সংক্রান্ত কোন সমস্যার কারণে ব্যথা হয়ে থাকে, তা অনেক তীব্র হয়।

 

 

 

 

৪। পায়ে ব্যথা

পা বিভিন্ন কারণে ব্যথা হতে। পেশী টান, বাত এর মধ্যে অন্যতম। তবে পায়ের ব্যথা এবং জ্বালাপোড়ার সাথে মুখ শুকিয়ে যাই, ত্বক শুষ্ক হয়ে উঠে, দৃষ্টিশক্তি কমে যায় তবে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

 

 

৫। বুকে ব্যথা

হৃদযন্ত্র সংক্রান্ত যেকোন সমস্যা শুরু হয় বুকে ব্যথা দিয়ে। বুক থেকে ব্যথা শুরু করে হাত, ঘাড় অথবা গলায় ব্যথা ছড়িয়ে গেলে দ্রুত ডাক্তারের কাছে যাওয়া উচিত।

 

 

৬। অজানা ব্যথা

যদি প্রায়ই শরীরের নানা স্থানে ব্যথা হয় কিন্তু এর কারণ বুঝে উঠতে  পারেন না। তবে অব্যশই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে অনেক সময় এই ব্যথা অবসাদের কারণে হয়ে থাকে। সেক্ষেত্রে পর্যাপ্ত ঘুম এবং বিশ্রাম সুস্থ অবসাদ কাটিয়ে দেয়।
ফটো সোর্স: www.today.com

 

আরো পড়ুনঃ

 

Check Also

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!

জেনে নিন ডায়েট পিল এর পার্শ্ব প্রতিক্রিয়া!   আপনি কি খুব দ্রুত ওজন কমানোর জন্য …