Home / লাইফ স্টাইল / কেন পা আড়াআড়ি করে বসবেন না!

কেন পা আড়াআড়ি করে বসবেন না!

পা আড়াআড়ি বা ক্রস করে বসা বা এক পায়ের উপর আরেক পা তুলে বসা মানুষের খুব প্রচলিত ধরন। অনেকে অভ্যাস বশতই এভাবে বসেন। এটি খুব রুচিসম্পন্ন একটি বসার ধরন বলেও মনে করেন কেউ কেউ।

 

তবে অনেকেই জানেন না যে এটি আমাদের শরীর ও স্বাস্থ্যের ওপর বেশ বাজে প্রভাব ফেলে। ব্রাইট সাইট ওয়েবসাইটে জানানো হয়েছে পা ক্রস করে বসার ঝুঁকিগুলোর কথা।

একটি নির্দিষ্ট অঙ্গ বিন্যাসে ঘণ্টা খানেক বসে থাকলে এক ধরনের সমস্যা হয়। একে প্যারোনসাল নার্ভ প্যারালাইসিস বা পালসি বলা হয়। আপনি যদি অনেকক্ষণ একইভাবে বসে থাকেন তাহলেও এই সমস্যা হয়। পা ক্রস করে বসলে এই ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

 

২০১০ সালে এক গবেষণায় বলা হয়, অনেকক্ষণ পা ক্রস করে বসলে, শরীরের রক্তচাপ বেড়ে যায়। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা নাও হয়, এই অবস্থায় বসা এড়িয়ে যাওয়াই ভালো। কেননা এতে রক্ত সঞ্চালনের বিভিন্ন সমস্যা প্রতিহত করা যায়।

 

এ ছাড়া যখন আপনি এক পায়ের ওপর আরেক পা তুলে বসেন,এটি পা থেকে রক্তকে বুকে পাঠিয়ে দেয়। তখন হার্টের বেশি পরিমাণ রক্ত পাম্প করতে হয়। এতে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। এ ছাড়া এটি রক্তের গতিকেও প্রভাবিত করে।

 

বিয়ের প্রথম রাতে অর্থাৎ ফুলশয্যার রাতে পুরুষদের কি কি প্রস্তুতি নেয়া উচিত?

 

এই অবস্থায় বসা পেলভিক ইমব্যালেন্স সমস্যা তৈরি করে। পা ক্রস করে বসলে ভেতরের উরুর পেশি ছোট হয়ে যায় এবং বাইরের থাই পেশি বড় হয়ে যায়। এতে গাঁটও ঝুঁকিতে পড়তে পারে। এভাবে বসলে শিরায় প্রদাহ তৈরি হয়। এটি শিরা ফোলাভাব তৈরি করে।

 

প্রতিদিন তিন ঘণ্টা যদি কেউ পা ক্রস করে বসে তাহলে কোমর ব্যথা এবং ঘাড়ে ব্যথার সমস্যা হতে পারে। তাই এভাবে বসাকে এড়িয়ে যাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

সাতাশ বছরের একটি মেয়ে কতটুকুই বা নিজেকে কন্ট্রোল করতে পারে?

Check Also

এই “জাপানিজ” ফেসপ্যাকটি সপ্তাহে ১ বার ব্যবহার করুন! যৌবন ধরে রাখুন আজীবন!

সৌন্দর্যের দিক থেকে জাপানিজ নারীরা সবসময়েই অনবদ্য। বিশেষ করে তাঁদের ঝলমলে চুল এবং নিখুঁত ত্বকের …