Monday , November 21 2016
[X]
Home / ত্বকের যত্ন / রমজানে ত্বক সুস্থ রাখতে যা করবেন!

রমজানে ত্বক সুস্থ রাখতে যা করবেন!

শুরু হলো পবিত্র মাহে রমজান। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সব মুসলমান পালন করবেন পবিত্র ঈদ। কিন্তু এই গরম আবহাওয়া, দীর্ঘ সময়ের জন্য না খেয়ে থাকা বিশেষ করে পানিশূন্যতা আপনার শরীর ও ত্বকের ওপর প্রভাব ফেলতে পারে। তাই ত্বকের উজ্জ্বলতা ও সৌন্দর্য ধরে রাখতে চাই কিছু বাড়তি সচেতনতা ও পরিচর্যার। রমজানে কীভাবে ত্বককে সুস্থ ও প্রাণবন্ত রাখবেন এই বিষয়ে কিছু টিপস দিয়েছেন ফাসতানি ওয়েবসাইট। একনজরে পরামর্শগুলো দেখে নিন।

 

  • ১. চেষ্টা করুন প্রতিদিন পানি পানের পরিমাণ যেন আট গ্লাসের কম না হয়, সম্ভব হলে আরো বেশি খাবেন। ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত বেশি করে পানি পান করুন। সঙ্গে রমজানের প্রচলিত পানীয় ও পাকা ফলের রস খাবেন। এসব আপনার ত্বককে প্রাণবন্ত রাখতে সাহায্য করবে।

 

জেনে নিন রমজানের ১০টি গুরুত্বপূর্ণ আমল!

 

  • ২. যতদূর সম্ভব অতিরিক্ত চা কফি পান করা থেকে বিরত থাকুন। কারণ ক্যাফেইন-জাতীয় এসব দ্রব্য শরীরের মিনারেলস ও ফ্লুইড দ্রুত শোষণ করে ত্বককে শুষ্ক করে ফেলে।

 

  • ৩. অনেকেরই দুধ ও দুধজাতীয় দ্রব্যে অনীহা থাকে। রমজানে পুষ্টির কথা ভেবে জোর করে দুধ খাবেন না। এতে আপনার শরীর খারাপ করতে পারে এবং ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে।

 

জেনে নিন সাহ্‌রি ও ইফতারে কী খাবেন, কী খাবেন না!

 

  • ৪. অনেকের এই সময় চোখের নিচে কালো দাগ ও ছাপ পড়ে যায়। পর্যাপ্ত পরিমাণে ঘুমের পাশাপাশি সপ্তাহে তিনবার করে চোখের চারপাশে ঠান্ডা টি ব্যাগ দিয়ে রাখতে পারেন। চোখের কালচে ভাব দূর করতে ও কোমলতা ধরে রাখতে এটি বেশ কার্যকর।

 

  • ৫. ইফতারের মেন্যুতে অতিরিক্ত ভাজাপোড়া খাবার না রেখে, বেশি পরিমাণে রাখুন সবুজ সালাদ, তাজা ও রসালো ফল। ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করবে।

 

  • ৬. রোদে বের হওয়ার আগে অবশ্যই ভালো মানের সানস্ক্রিন লোশন লাগিয়ে বের হবেন।

 

  • ৭. সম্ভব হলে প্রচুর পরিমাণে কাজু বা কাঠবাদাম খেতে পারেন। বাদাম হলো উচ্চমানের আঁশ ও চর্বিজাতীয় খাদ্য যা ত্বকের জন্য খুবই উপকারী।

 

  • ৮. এ ছাড়া ত্বককে পরিষ্কার রাখতে নিয়মিত গোসল করুন। ইফতারের পর থেকে কিছুক্ষণ পরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

 

আরো পড়ুনঃ

 

Content Protection by DMCA.com

Check Also

Japanese Beauty Girl

জাপানিজ নারীদের গোপন বিউটি টিপস

জাপানিজ নারীরা তাঁদের সুন্দর ত্বক ও চুলের জন্য খুব বিখ্যাত। এমন অনেক জাপানি নারী আছেন …

Loading...